গ্রাহক engagement জন্য Augmented এবং ভার্চুয়াল বাস্তবতা এর বিপ্লব

Augmented এবং ভার্চুয়াল রিয়ালিটি শীঘ্রই গ্রাহকের প্রত্যাশায় একটি সিসমিক স্থানান্তর তৈরি করবে, বিশেষজ্ঞদের ভবিষ্যদ্বাণী করবে যতক্ষণ গ্রাহক অভিজ্ঞতা সংশ্লিষ্ট |

গ্রাহক engagement জন্য Augmented এবং ভার্চুয়াল বাস্তবতা এর বিপ্লব
গ্রাহক engagement জন্য Augmented এবং ভার্চুয়াল বাস্তবতা এর বিপ্লব



প্যালিওলিথিক গুহা পেইন্টিং থেকে শেক্সপীয়ারের দুর্দান্ত কাজগুলিতে নতুন ডিজিটাল রূপে, যোগাযোগটি মানুষের অভিজ্ঞতার কথা বলে। প্রতিটি শব্দ এবং চিত্রটি আমাদের মনের মধ্যে সীমানা ভেঙ্গে, আবেগ এবং তথ্য ভাগ করে নেওয়ার এবং সৃষ্টিকর্তা ও তাদের শ্রোতাদের মধ্যে একটি ক্ষুদ্র সম্পর্ক গড়ে তোলার উদ্দেশ্যে।

এ কারণে যোগাযোগ সরঞ্জাম হিসাবে আধুনিক বাস্তবতা (এআর) এবং ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) লিখিত শব্দ, মুদ্রণযন্ত্রের উদ্ভাবন এবং ফটোগ্রাফির বাণিজ্যিকীকরণ অতিক্রম করতে পারে। এর আগে, এমন কোনও যোগাযোগের পদ্ধতি কখনও ছিল না যা একটি মিথস্ক্রিয়তার সাথে ইমিগ্রেশিয়ার অভিজ্ঞতাকে এমনভাবে যুক্ত করে যা মানবিক অভিজ্ঞতার সাথে মিলে যায়। ব্র্যান্ড এবং তাদের সিএক্স প্রচেষ্টার জন্য, এআর এবং ভিআর এর আসন্ন প্রভাব অতিবাহিত করা যাবে না।

এআর এবং ভিআর 101

অনেক দশক ধরে এআর এবং ভিআর বিজ্ঞান কথাসাহিত্যে জনপ্রিয় ধারণার জনপ্রিয়তা অর্জন করেছে, তবে অবশেষে তারা হাই-টেক খেলনা থেকে একটি বৈধ যোগাযোগ মাধ্যম পর্যন্ত যেতে প্রযুক্তিগত দক্ষতা অর্জন করেছে। ধারণার অনুরূপ হলেও, দুটি প্রযুক্তি কার্যকারিতার ক্ষেত্রে আলাদা।

আংশিক বাস্তবতা একটি ফোন বা ট্যাবলেট মত একটি পর্দা ব্যবহার করে, একটি বাস্তব বিশ্বের পরিবেশে একটি ডিজিটাল উপাদান ওভারলে বোঝায়। উদাহরণস্বরূপ, আসবাবপত্র ক্রেতারা আইকিইএ প্লেস মোবাইল অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে পারে তাদের বাড়ির একটি স্পেসে তাদের স্মার্টফোনকে কোনও সিঁড়ি, চেয়ার, টেবিল বা আইকিইএর আসবাবপত্রের অন্য কোন অংশটি সেই জায়গাতে দেখতে কেমন দেখতে হবে।


ভার্চুয়াল বাস্তবতা একটি ইমিউরিভ ডিজিটাল অভিজ্ঞতা সৃষ্টি এবং সরবরাহকে বোঝায় যা হ্যান্ডসেট, গগলস, মনিটর, বা সিমুলেটর ব্যবহার করে বাস্তবতাটিকে অবরুদ্ধ করে। ভিআর প্রাথমিকভাবে ভিডিও গেমস, সিনেমা এবং বিনোদন জন্য ব্যবহার করা হয়, যদিও অন্য সাধারণ ব্যবহার শল্যচিকিত্সক, সৈনিক, এবং পাইলটদের মতো প্রশিক্ষণ পেশাদারদের জন্য।

ভবিষ্যতে 5 জি প্রযুক্তির সাথে ব্রডব্যান্ড উপলভ্যতা এবং উচ্চ গতির সংযোগ বৃদ্ধি, ধন্যবাদ ডিভাইসগুলির প্রসেসিং শক্তি বৃদ্ধি এবং ক্লাউড কম্পিউটিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তা, এআর এবং ভিআর প্রযুক্তির পরিপক্বতা ব্র্যান্ডগুলির সাথে যোগাযোগ করতে এবং যোগাযোগের জন্য একটি প্রাথমিক উপায় হয়ে উঠছে। ভোক্তাদের। টেকসিসি রিসার্চ রিপোর্টের মতে, ২01২ সালের ২0২1-এর মধ্যে ভারত এআর ও ভিআর বাজার 55% এর বেশি সিএজিআর এ হ্রাস করার কথা বলেছে।

এটি ২0২1 সালের মধ্যে রাজস্ব আয় 108 বিলিয়ন মার্কিন ডলার জারি করবে। অ্যালার্টব্যাট, অ্যাপল, গুগল, মাইক্রোসফ্ট এবং ফেসবুকের মত মেজর কারিগরি সংস্থাগুলি দশ সপ্তাহ আগে স্মার্টফোনগুলি গ্রহণ করার মতো সহজে এআর এবং ভিআর তৈরি করতে নতুন হার্ডওয়্যার, সফ্টওয়্যার, উন্নয়ন খেলনা এবং অ্যাপ স্টোরগুলি বিকাশের জন্য দৌড় দিচ্ছে।

সিএক্সে ভিআর আর এআর তে স্থানান্তর

গ্রাহকের অভিজ্ঞতার ক্ষেত্রে, বিশেষজ্ঞরা ভবিষ্যদ্বাণী করেন যে এআর এবং ভিআর শীঘ্রই গ্রাহকের প্রত্যাশাগুলি বা সামাজিক মিডিয়া, মোবাইল অ্যাপ্লিকেশনের প্রভাব, এবং ইন্টারনেটগুলি কীভাবে ব্র্যান্ডগুলি CX এর সাথে যোগাযোগ করে সেগুলির প্রভাবের উপর নির্ভর করে সিসমিক পরিবর্তনের সৃষ্টি করবে। ব্র্যান্ডগুলি তাদের সামগ্রিক ডিজিটাল কৌশলতে ভিআর এবং এআরকে অন্তর্ভুক্ত করার জন্য কাজ করে, তাই এটি মানুষের অভিজ্ঞতা সামনে এবং কেন্দ্রকে রাখতে চাবি। যে প্রদান উপর মনোনিবেশ মানে:

ব্যক্তিগতকৃত অভিজ্ঞতাসমূহ: এআর এবং ভিআর দিয়ে, আপনি তাদের ব্র্যান্ডে আপনার দর্শকদের সম্পূর্ণরূপে তাদের নিজস্ব বাড়ির সান্ত্বনা থেকে সম্পূর্ণরূপে বিছিন্ন করতে পারেন, যখন সেই তথ্যটি তাদের কাছে অনন্য অভিজ্ঞতা তৈরি করতে ব্যবহার করে। আপনার গ্রাহকরা যেখানে আক্ষরিক এবং রূপকভাবে উভয়, সেগুলি পূরণ করে, আপনার ব্র্যান্ড তাদের জীবনধারাতে কীভাবে ফিট করে তা দেখতে ব্যবহারকারীর পক্ষে এটি সহজ হবে।


মানসিক অনুরণন: ভিআর এবং এআর একটি মানসিক প্রতিক্রিয়া প্রকাশ করার ক্ষমতা আছে, যা একটি ব্রোশিওর বা ওয়েব পেজ মেলে আশা করতে পারে না। এই প্রযুক্তিগুলি গ্রাহকদের একটি প্যাসিভ ভোক্তার পরিবর্তে আপনার ব্র্যান্ডের সাথে সক্রিয় অংশগ্রহণকারী হিসাবে ইন্টারঅ্যাক্ট করার অনুমতি দেয়, ব্র্যান্ডকে প্রতিটি স্পর্শপয়েন্টে স্মরণীয় অভিজ্ঞতা তৈরি করার সুযোগ দেয়।

অ্যাক্সেসযোগ্য তথ্য: স্ব-পরিষেবাটি বেশি সাধারণ হয়ে গেলে, ব্র্যান্ড এবং গ্রাহকের মধ্যে ফাঁকটি বজায় রাখার ক্ষেত্রে এআর এবং ভিআর সমালোচনামূলক হবে। এই প্রযুক্তিগুলি ব্যবহারকারীদের আস্থা দেয় যে তারা তাদের নিজস্ব গতিতে সঠিক ক্রয় সিদ্ধান্তটি তৈরি করছে, যখন একটি সম্পূর্ণ ভার্চুয়াল বোতামের স্পর্শে আপনার সম্পূর্ণ CX টিম অ্যাক্সেস করার সময়।

গ্রাহক প্রবৃত্তি: গ্রাহকরা 360º ভিউয়ের সাথে অভ্যন্তরীণ আউট এবং 3D এ পণ্যগুলি এক্সপ্লোর করার ক্ষমতা অর্জন করে, ব্র্যান্ড রিয়েল-টাইম ডেটা ব্যবহার করে প্রায় অসম্ভব পর্যায়ে গ্রাহকদের সাথে যুক্ত হতে সক্ষম হবেন।

যেমন কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির অগ্রগতিতে আসে তেমনি ভিআর আর এআর সিএক্স বিভাজনকে অতিক্রম করতে সহায়তা করতে পারে যা মানুষের সাথে কাজ করার বিপরীতে "রোবটের সাথে আচরণ" করতে পারে। উদাহরণস্বরূপ, পরিশীলিত এআইটি অবসর গ্রহণের মতো একটি সঞ্চয় লক্ষ্য পূরণের জন্য সুপারিশ করার জন্য একটি ব্যাংক গ্রাহকের খরচ নিদর্শনগুলিতে নজর রাখতে পারে তবে এআই যে উপদেশটি ইমেল বা পাঠ্যের মাধ্যমে আসে তা উপেক্ষা করা সহজ হতে পারে।

যাইহোক, যদি ভিআর অভিজ্ঞতার অংশ হিসাবে ব্যাঙ্কের ব্র্যান্ড অবতার দ্বারা বিতরণ করা হয় তবে এটি গ্রাহকের জন্য একটি মানসিক সংযোগ তৈরি করতে এবং এআইআইকে কী যোগাযোগ করতে হবে তা খোলা রাখতে পারে, ঠিক যেমন এটি একজন মানুষের কাছ থেকে আসছে বিষয়ক উপদেষ্টা ড। আরও বেশি পণ্য বিক্রি করার পাশাপাশি, ভিআর এবং এআর কোম্পানির দ্বারা ডিজিটাল লাইফ কোচ তৈরি করতে ব্যবহার করা যেতে পারে যা বাস্তব-বিশ্ব সমস্যা সমাধানে সহায়তা করে এবং স্থায়ী ব্র্যান্ড মান তৈরি করে।

এআর স্মার্টফোনের অ্যাপ্লিকেশন এবং ভিআর হেডসেটগুলি ইতিমধ্যেই সাধারণ, যদিও ভার্চুয়াল বিপ্লব শুধুমাত্র শুরু হয়। প্রত্যেক শিল্পের প্রতিটি ব্যবসায়ের বিপণন থেকে বিক্রয়ে গ্রাহক সহায়তা পর্যন্ত তাদের সমগ্র সিএক্স প্রক্রিয়া জুড়ে এআর এবং ভিআর অন্তর্ভুক্ত করার সুযোগ রয়েছে। সফল কোম্পানীটি সেই প্রযুক্তিটি ব্যবহার করবে যা কোম্পানির সাথে যুক্ত হওয়ার জন্য একটি নতুন চ্যানেল হিসাবে নয়, বরং এটি কীভাবে অঙ্গবৃত্তির অর্থ বহন করে তা রূপান্তর করার উপায় হিসাবে ব্যবহার করবে।

0 Comments: